বিশ্ব উষ্ণায়নের(Global Warming) রেকর্ডে অ্যামাজন রেইনফরেস্টে খরা সৃষ্টি

বিশ্ব উষ্ণায়নের(Global Warming) রেকর্ডে অ্যামাজন রেইনফরেস্টে খরা সৃষ্টি হয়েছে যা অনেক চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। এ সম্পর্কে আজকের আলোচ্য পোস্টে বিস্তারিত আলোচনা হবে। সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুুুন।
বিশ্ব উষ্ণায়নের(Global Warming) রেকর্ডে অ্যামাজন রেইনফরেস্টে খরা সৃষ্টি
অ্যামাজন ফরেস্টকে বলা হয় পৃথিবীর হার্ট। তাই বিশ্ব উষ্ণায়নের(Global Warming) রেকর্ডে অ্যামাজন রেইনফরেস্টে খরা সৃষ্টি আমাদের জন্য দুঃসংবাদ। চলুন জেনে নেই এই সম্পর্কে।

ভূমিকা

ব্রাজিল, পেরু, কলম্বিয়া, বলিভিয়া, গায়ানা, ইকুয়েডর, সুরিনাম এবং ফ্রেঞ্চ গায়ানা এই আটটি দেশে বিস্তৃত আমাজন ভারতের চেয়ে দ্বিগুণ আয়তনে বিস্তৃত সমস্ত গ্রীষ্মমন্ডলীয় রেইনফরেস্টের প্রায় এক তৃতীয়াংশের প্রতিনিধিত্ব করে। এটি জাগুয়ার, ট্যাপির, ম্যাকাও, টোকান এবং বানর সহ প্রাণবন্ত জীববৈচিত্র্যের জন্যই শুধু বিখ্যাত নয়, এটি আমাদের জলবায়ুর জন্যও গুরুত্বপূর্ণ। আজকের আলোচ্য পোস্টে বিশ্ব উষ্ণায়নের(Global Warming) রেকর্ডে অ্যামাজন রেইনফরেস্টে খরা সৃষ্টির কারণ এবং এর কারনে কি প্রভাব পড়ছে তা আলোচনা করা হয়েছে।

জলবায়ু পরিবর্তন এবং নট এল নিনো(not El Nino) অ্যামাজন রেইনফরেস্টে খরা সৃষ্টির প্রধান কারণ

নদীর অববাহিকায় বিশ্বের বৃহত্তম রেইনফরেস্ট রয়েছে যা এটিকে জীববৈচিত্র্যের একটি বিশ্বব্যাপী হটস্পট হিসেবে বিবেচনা করা হয়। এছাড়াও এটিকে বৈশ্বিক হাইড্রোলজিক্যাল এবং কার্বন চক্রের একটি গুরুত্বপূর্ণ অংশও করে তুলেছে। 

১২০ বছরের মধ্যে নদী সর্বনিম্ন স্তরে রয়েছে যা ব্রাজিল, পেরু, কলম্বিয়া, ভেনিজুয়েলা, ইকুয়েডর এবং বলিভিয়া সহ বিভিন্ন দেশ জুড়ে আমাজন অববাহিকায় বসবাসকারী আনুমানিক ৩০ মিলিয়ন লোককে হুমকির মুখে ফেলেছে। এর ফলে পরিবহন ব্যাহত হয়ে সম্প্রদায়গুলিকে বিচ্ছিন্ন করেছে এবং বন্যপ্রাণী হত্যা করা হয়েছে। 

বৃহৎ নদী প্রণালী জলবিদ্যুতের মাধ্যমে ব্রাজিল তার বিদ্যুতের ৮০%, কলম্বিয়া ৭৯%, ভেনিজুয়েলা ৬৮%, ইকুয়েডর এবং পেরু ৫৫% এবং বলিভিয়া ৩২% (USAIDS, ২০১৮) ক্ষতিগ্রস্ত দেশগুলির শক্তির উল্লেখযোগ্য অংশকে শক্তি দেয়। 


খরা উল্লেখযোগ্যভাবে বাঁধের ক্ষমতা এবং শক্তি উৎপাদনের উপর প্রভাব ফেলার কারনে ২০২৩ সালের জুনের প্রথম দিকে এই অঞ্চলে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ব্রাজিল, নেদারল্যান্ডস, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা খরা জলবায়ু পরিবর্তনের পাশাপাশি এল নিনোর ঘটনা যা খরার সাথে সম্পর্কিত বলে পরিচিত এর দ্বারা প্রভাবিত হয়েছে কিনা এবং কি পরিমাণে হয়েছে তা মূল্যায়ন করার জন্য প্রকাশিত পিয়ার রিভিউ পদ্ধতি ব্যবহার করেছেন। 

খরা চিহ্নিত করার বিভিন্ন উপায় রয়েছে। আবহাওয়া সংক্রান্ত খরা শুধুমাত্র কম বৃষ্টিপাতকে বিবেচনা করে যেখানে কৃষি খরা বাষ্পীভবনের সাথে বৃষ্টিপাতের অনুমানকে একত্রিত করে। আঞ্চলিক উষ্ণায়নের কারণে বাষ্পীভবন বৃদ্ধি খরার প্রভাবকে আরও বাড়িয়ে তুলতে একটি বড় ভূমিকা পালন করতে পারে।

অ্যামাজন রেইনফরেস্টে খরা সৃষ্টির কারন

নতুন প্রতিবেদনে বলা হয়েছে যে জলবায়ু পরিবর্তন নদীগুলি নিষ্কাশনের জন্য দায়ী। এছাড়াও এটি জীববৈচিত্র্য এবং সম্প্রদায়গুলিকে ধ্বংস করছে। জলবায়ু পরিবর্তন এবং নট এল নিনো(not El Nino) গত বছর আমাজন রেইনফরেস্টে অভূতপূর্ব খরার প্রাথমিক চালক ছিল যার ফলে নদীগুলি শুকিয়ে গিয়েছিল।

বিজ্ঞানীরা বলেছেন সেসময় নদী সম্প্রদায়গুলিতে প্রয়োজনীয় সরবরাহের প্রয়োজন হয়েছিল এবং এর ফলে বিপন্ন ডলফিনের মৃত্যু হয়েছিল। বুধবার ওয়ার্ল্ড ওয়েদার অ্যাট্রিবিউশন(World Weather Attribution) দ্বারা প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, বিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক নেটওয়ার্ক দেখিয়েছে যে মানব প্ররোচিত বিশ্ব উষ্ণায়নের(Global Warming) রেকর্ডে অ্যামাজন রেইনফরেস্টে খরা সৃষ্টি হচ্ছে। 

বিশ্বের বৃহত্তম রেইনফরেস্টের জলপথগুলিকে নিষ্কাশিত হচ্ছে, শত শত বিপন্ন ডলফিনকে হত্যা করা হচ্ছে এবং লক্ষ লক্ষ মানুষ বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে যারা খাদ্য, পরিবহন এবং আয়ের জন্য এই অঞ্চলের জলপথের উপর নির্ভর করে। বিজ্ঞানীরা গত বছরের জুন থেকে নভেম্বর পর্যন্ত ঘটনাগুলি অধ্যয়ন করে দেখেছেন যে জীবাশ্ম জ্বালানী পোড়ানোর ফলে সৃষ্ট বৈশ্বিক উষ্ণতা ৩০ গুণ বেশি খরার সম্ভাবনা তৈরি করেছে। 

এছাড়াও বৈশ্বিক উষ্ণতা  চরম তাপমাত্রা তৈরি করে যার কারণে পানির স্তর রেকর্ড পরিমাণ সর্বনিম্ন পয়েন্টে নেমে গেছে। এই অঞ্চলে জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলি দ্বিগুণ বৃষ্টিপাত হ্রাস করে। তার সাথে আরও উত্তপ্ত পরিস্থিতি তৈরি করে যা গাছপালা এবং মাটি থেকে আর্দ্রতা বাষ্পীভূত করে  এবং খরার তীব্রতা বাড়ায়। 

যদিও জলবায়ু পরিবর্তন এবং এল নিনো(not El Nino)উভয়ই বৃষ্টিপাত হ্রাসে সমানভাবে অবদান রেখেছে কিন্তু সমীক্ষা অনুসারে উচ্চ বৈশ্বিক তাপমাত্রাই হচ্ছে খরার সবচেয়ে বড় কারণ। দুশ্চিন্তার কারন হচ্ছে ব্রাজিল, কলম্বিয়া, ভেনিজুয়েলা এবং পেরু সহ নয়টি আমাজন রেইনফরেস্ট দেশই খরার কবলে পড়েছে যা মে মাসে বর্ষা মৌসুম শেষ হওয়ার পরে আরও খারাপ হবে বলে আশা করা হচ্ছে।

জীবন যুদ্ধে বেঁচে থাকার জন্য লড়ায়

খরা মানুষের জীবনে একটি ধ্বংসাত্মক প্রভাব ফেলেছে। অনেক মানুষকে খাদ্য, ওষুধ এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসগুলি হাতে পেতে দীর্ঘ ভ্রমণ করতে বাধ্য করা হয়েছে। নেদারল্যান্ডস ভিত্তিক রেড ক্রস রেড ক্রিসেন্ট ক্লাইমেট সেন্টারের গবেষক এবং গবেষণার সহ লেখক সিম্ফিওয়ে স্টুয়ার্টের মতে, সেখানকার মানুষজন আমাজন নদীর শুকনো অংশের উপর দিয়ে নৌকা টেনে নিয়ে যাচ্ছে যা খুবই কষ্টসাধ্য। 

আমাজনের নদীর ধারের মানুষজন তাদের চোখের সামনে তাদের ফসল শুকিয়ে যেতে এবং মাছ হারিয়ে যেতে দেখছে। প্রতিবেদনে বলা হয়েছে নিম্ন নদীগুলির কারণে ভ্রমণ অসম্ভব হওয়ায় তারা ত্রাণ সরবরাহ পেতে নদীর তীরে দীর্ঘ লাইন তৈরি করে। 

এই অঞ্চলের বৃহত্তম মানাউস শহরে দুই মিলিয়নেরও বেশি বাসিন্দা কয়েক মাস ধরে দাবানলের ধোঁয়ায় দমবন্ধ হয়ে পড়েছিলেন। ব্রাজিলের গবেষকরা বলেছেন যে নিম্ন জলস্তরের কারনে গত বছর অ্যামাজনের বিপন্ন গোলাপী এবং ধূসর নদীর ডলফিনের মধ্যে অন্তত ১৭৮টি মারা গেছে। হাজার হাজার মাছ মারা গেছে উপনদীগুলোতে অক্সিজেনের মাত্রা কম থাকায়।

ফিরে আশার কোন সুযোগ নেই

একটি প্রতিবেদনে প্রকাশিত হয়েছে আমাদের গ্রহ রেকর্ডে তার উষ্ণতম বছর সহ্য করেছে। অ্যামাজন এর গাছগুলি প্রচুর পরিমাণে গ্রিনহাউস গ্যাস শোষণ করে বলে এটি জলবায়ু পরিবর্তন মোকাবেলায় গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়। প্রতিবেদনের সহ লেখক ব্রাজিলের ফেডারেল ইউনিভার্সিটি অফ সান্তা ক্যাটারিনার গবেষক রেজিনা রড্রিগেস বলেছেন "আমাজন বনের স্বাস্থ্য নিয়ে আমাদের সত্যিই উদ্বিগ্ন হওয়া উচিত"। 

রড্রিগেস উল্লেখ করেছেন যে এই অঞ্চলটি গত ২০ বছরে কমপক্ষে তিনটি তীব্র খরার মুখোমুখি হয়েছে। এই খরা সমগ্র আমাজন অববাহিকাকে প্রভাবিত করেছে। ব্রাজিলে ১৯০২ সালে রেকর্ড শুরু হওয়ার পর থেকে আমাজনের একটি প্রধান উপনদী তার সর্বনিম্ন বিন্দুতে নেমে এসেছে। ছোট প্রবাহগুলি  কার্যত অদৃশ্য হয়ে গেছে। 

গবেষকরা বলেছেন যে খরা বনের আগুনকে আরও খারাপ করতে পারে যা জলবায়ু পরিবর্তন এবং বন উজাড়ের সাথে মিলিত হলে আমাজনকে আরও দ্রুত ঠেলে দিতে পারে এমন একটি বিন্দুর দিকে যা দ্রুত শুকিয়ে যায় এবং রসালো রেইনফরেস্ট হয়ে যায়। লন্ডনের ইম্পেরিয়াল কলেজের জলবায়ু বিজ্ঞানী গবেষণার সহ লেখক ফ্রেডেরিক অটো বলেছেন, "যদি আমরা জলবায়ুকে উষ্ণ করতে থাকি তবে কম বৃষ্টিপাত এবং উচ্চ তাপমাত্রার এই সংমিশ্রণ আরও ঘন ঘন হয়ে উঠবে"। 

আমাদের পৃথিবী প্রাক শিল্প যুগ থেকে ১.৫ ডিগ্রী সেলসিয়াস (২.৭ ডিগ্রী ফারেনহাইট) বৃদ্ধির কাছাকাছি যেটি দেশগুলি জলবায়ু পরিবর্তনের সবচেয়ে খারাপ পরিণতি যেমন মারাত্মক তাপ, সমুদ্র বৃদ্ধি, বন্যা এবং দাবানল এড়াতে এর মধ্যে থাকার আশা করেছিল।

বিশ্ব উষ্ণায়নের(Global Warming) রেকর্ডে অ্যামাজন রেইনফরেস্টে খরা সৃষ্টি নিয়ে কিছু দৃষ্টিপাত

  • অত্যন্ত ঝুঁকিপূর্ণ জনসংখ্যা অনানুপাতিকভাবে খরা দ্বারা প্রভাবিত হয়েছিল।
  • দারিদ্র্যের উচ্চ হার, কৃষি খাদ্য উৎপাদন হ্রাস এবং মিঠা পানির প্রাপ্যতা কমে যাওয়ায় এইসব অঞ্চলের মানুষ বেশী ক্ষতির সম্মুখীন হয়েছে।
  • এই অঞ্চল জুড়ে ক্ষুদ্র কৃষক, আদিবাসী, গ্রামীণ এবং নদী সম্প্রদায়গুলি নদীর মাধ্যমে পণ্য আমদানির উপর তাদের উচ্চ নির্ভরতার কারণে সবচেয়ে ঝুঁকির মধ্যে পড়েছে।
  • জল এবং আর্দ্রতা ধারণ ক্ষমতা হ্রাস পেয়েছে অনেকগুণ এর কারণ বন উজাড়, গাছপালা ধ্বংস, আগুন, জৈববস্তু পোড়ানো, কর্পোরেট চাষ, গবাদি পশুপালন এবং অন্যান্য সামাজিক জলবায়ু সমস্যা।
  • আবহাওয়ার রেকর্ডের উপর ভিত্তি করে ডেটাসেটে বোলা হয়েছে খরা একটি ব্যতিক্রমী। প্রায় ১০০ বছরের মধ্যে ১টি ঘটনা হিসেবে চিহ্নিত করা হয়েছে আজকের জলবায়ুতেও, আবহাওয়া সংক্রান্ত খরা। SPEI তে ৫০বছরের মধ্যে একটি ইভেন্ট।
  • আবহাওয়া সংক্রান্ত খরায় একটি শক্তিশালী প্রবণতা থাকলেও কৃষি খরার প্রবণতা আরও শক্তিশালী যার অর্থ এই কৃষি খরা শীতল জলবায়ুতে অত্যন্ত বিরল ঘটনা ছিল।
  • আমরা প্রথমে মূল্যায়ন করি যে এল নিনো কতটা এই প্রবণতার চালক। এল নিনোর কারণে এই অঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ জলবায়ু পরিবর্তনের সমান পরিমাণ কমেছে।
  • শক্তিশালী শুকানোর প্রবণতা প্রায় সম্পূর্ণরূপে বিশ্বব্যাপী তাপমাত্রা বৃদ্ধির কারণে ছিল। তাই বর্তমানে যে খরার তীব্রতা অনুভব করা যাচ্ছে তা মূলত জলবায়ু পরিবর্তন দ্বারা চালিত।
  • কৃষি খরার উপর ভিত্তি করে মার্কিন খরা পর্যবেক্ষণ শ্রেণীবিন্যাস ব্যবস্থা ব্যবহার করেছেন। এখন এটাকে একটি ব্যতিক্রমী খরা (D4) হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। এটি জলবায়ুর পরিবর্তনের প্রভাব ছাড়াই শুধুমাত্র একটি 'গুরুতর খরা' (D2) হিসেবে চিহ্নিত হয়েছে যা জীবাশ্ম পোড়ানো এবং বন উজাড়ের ফলে সৃষ্ট।
  • পৃথিবী যদি দ্রুত জীবাশ্ম জ্বালানি পোড়ানো এবং বন উজাড় করা বন্ধ না করে তাহলে ভবিষ্যতে এই ঘটনাগুলি আরও সাধারণ হয়ে উঠতে থাকবে।
  • যদিও ক্ষতিগ্রস্ত অঞ্চলের সব দেশেই খরা ব্যবস্থাপনার পরিকল্পনা থাকলেও সাম্প্রতিক খরা নীতির সংস্কারের প্রয়োজন। এছাড়াও পূর্বাভাস এবং আগাম সতর্কতা, খরার আকস্মিক পরিকল্পনা, টেকসই জল ব্যবস্থাপনা অনুশীলন এবং ভবিষ্যতের সঙ্গে মোকাবিলা করার জন্য অবকাঠামো বিনিয়োগের জন্য সক্রিয় সমর্থনকে আরও ভালভাবে সংহত করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

লেখকের মন্তব্য

বিশ্ব উষ্ণায়ন বিশ্বের জন্য একটি আতঙ্ক। আমাদের পৃথিবীর হার্ট নামে খ্যাত অ্যামাজন রেইনফরেস্ট বিশ্ব উষ্ণায়নের প্রভাবে ক্ষতির সম্মুখীন হলে ভুগবে পুরো পৃথিবী। প্রিয় পাঠক আশা করি আজকের এই পোস্টটি আপনার জন্য অনেক গুরুত্ব বহন করে। আরো নতুন কোন তথ্য পেতে আমার ওয়েবসাইটটি ফলো করুন এবং আরও জানতে কমেন্ট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url