২০২৪ সালে উইন্ডোজ পিসির জন্য সেরা ১০টি অ্যান্ড্রয়েড এমুলেটর

চলে আসছে ২০২৪ সালে উইন্ডোজ পিসির জন্য সেরা ১০টি অ্যান্ড্রয়েড এমুলেটর। আপনাদের মধ্যে যারা উইন্ডোজ পিসির জন্য অ্যান্ড্রয়েড এমুলটর খুঁজছেন তাদের জন্য আজকের এই পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ। এ সম্পর্কে জানতে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।
২০২৪ সালে উইন্ডোজ পিসির জন্য সেরা ১০টি অ্যান্ড্রয়েড এমুলেটর
বর্তমান সময়ে উইন্ডোজ পিসিতে সফটওয়্যার ব্যবহারের পরিবর্তে অ্যান্ড্রয়েড ব্যবহারের চাহিদা বেড়েই চলেছে। তাহলে চলুন জেনে নেয় ২০২৪ সালে উইন্ডোজ পিসির জন্য সেরা ১০টি অ্যান্ড্রয়েড এমুলেটর।

ভূমিকা

আপনারা যদি উইন্ডোজ ১১ বা ১০ এ অ্যান্ড্রয়েড চালাতে চান তাহলে আপনাদের জন্য ২০২৪ সালের উইন্ডোজ পিসির জন্য সেরা ১০টি অ্যান্ড্রয়েড এমুলটর সম্পর্কে আলোচনা করা হয়েছে। যারা আশ্চর্য হচ্ছেন তাদের জন্য বলছি অনেক কারণ আছে উইন্ডোজ পিসিতে আপনারা অ্যান্ড্রয়েড এমুলটর ব্যবহার করতে চাইবেন।


২০২৪ সালে উইন্ডোজ পিসির জন্য সেরা ১০টি অ্যান্ড্রয়েড এমুলেটর সম্পর্কে আমরা জানব কারন, অ্যান্ড্রয়েড ডেভেলপাররা তাদের অ্যাপ ডেভেলপ করতে পারে, গেমাররা তাদের অ্যান্ড্রয়েড গেম উপভোগ করতে পারে যেমন, অ্যান্ড্রয়েড RPG গেমস ও সেরা কিছু Gacha গেমস অ্যান্ড্রয়েডের জন্য বড় পর্দার জন্য। এরকম আরও লিস্ট আছে। আজকের এই পোস্টে উইন্ডোজ ১১ বা ১০ এর জন্য সেরা ১০টি অ্যান্ড্রয়েড এমুলটর সম্পর্কে বলা হয়েছে।

ব্লুস্ট্যাকস ৫(BlueStacks 5)

ব্লুস্ট্যাকস নিঃসন্দেহে সেরা অ্যান্ড্রয়েড ইমুলেটরগুলির মধ্যে একটি যা আপনি উইন্ডোজ ১১ এবং ১০ এ খুঁজে পেতে পারেন৷ এটি শুধুমাত্র গেমিংকে কভার করে না বরং একজন সাধারণ ব্যবহারকারী হিসাবে, আপনি যদি উইন্ডোজ পিসিতে অ্যান্ড্রয়েড অ্যাপগুলি উপভোগ করতে চান তবে ব্লুস্ট্যাকস আপনার জন্য একটি দুর্দান্ত এমুলেটর৷ 

বছরের পর বছর ধরে, এটি অনেক সংস্করণের মধ্য দিয়ে গেছে এবং ব্লুস্ট্যাক ৫(BlueStacks 5) এর সর্বশেষ সংস্করণটি অ্যান্ড্রয়েড ১১ এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যা আপনাকে উইন্ডোজ এ কল অফ ডিউটি(Call of Duty) এবং জেনশিন ইমপ্যাক্ট(Genshin Impact) এর মত গেম চালাতে দেয়। 

এছাড়াও অ্যান্ড্রয়েড নউগাট, অ্যান্ড্রয়েড পাই এবং ব্লুস্ট্যাকস এর অ্যান্ড্রয়েড ১১ সংস্করণ রয়েছে।বিএস ৫(BS5) চালানোর জন্য কোন গ্রাফিক্স কার্ডের প্রয়োজন নেই এবং এটি এমডি(AMD) এবং ইন্টেল পিসি(Intel PC) উভয়ের সাথেই সামঞ্জস্যপূর্ণ। এইভাবে, আপনি লো-এন্ড উইন্ডোজ পিসিতেও অ্যান্ড্রয়েডকে অনুকরণ করতে ব্লুস্ট্যাকস ব্যবহার করতে পারবেন। 

গেমারদের জন্য, ব্লুস্ট্যাকস বিএস ৫(BS5 এ একটি নতুন ব্লুস্ট্যাকস এক্স ইন্টারফেস চালু করেছে যা ক্লাউড গেমিং কার্যকারিতা প্রদান করে। আপনি ব্লুস্ট্যাকস এক্স ব্যবহার করে ২ মিলিয়নেরও বেশি গেম খেলতে পারেন এবং এর জন্য মৌলিক প্রয়োজন হল ন্যূনতম ৫ এমবিপিএস গতি সহ একটি স্থিতিশীল ইন্টারনেট।   

গুগল প্লে গেমস অন পিসি(Google Play Games on PC) 

যদি আপনি না জানেন, গুগল আনুষ্ঠানিকভাবে উইন্ডোজ ১১ এবং ১০ এর জন্য গুগল প্লে গেমস লঞ্চ করেছে আপনি প্লে স্টোর থেকে সরাসরি গেম ইনস্টল করতে পারেন এবং আপনার পিসিতে খেলা শুরু করতে পারেন খুব সহজেই। গুগল অ্যান্ড্রয়েড শিরোনামকে আরও সুন্দরভাবে সংস্করণ করেছে যা উইন্ডোজে আরও ভাল কাজ করে। 

উইন্ডোজে পাওয়া জনপ্রিয় কিছু অ্যান্ড্রয়েড গেম হল ক্ল্যাশ অফ ক্ল্যান্স(Clash of Clans), ফ্রী ফায়ার ম্যাক্স(Free Fire Max), অ্যাংগ্রী বার্ডস ২(Angry Birds 2), অ্যাসফাল্ট ৯ (Asphalt 9), জেনশিন ইমপ্যাক্ট(Genshin Impact) এবং আরও অনেক কিছু। অবশ্যই, আপনি গুগল প্লে গেমস এর সাথে অন্যান্য অ্যান্ড্রয়েড অ্যাপ ইনস্টল করতে পারবেন না।

তারপরও আপনি যদি প্রাথমিকভাবে গেমিংয়ের জন্য একটি অ্যান্ড্রয়েড এমুলেটর খুঁজে থাকেন, আমি দৃঢ়ভাবে গুগল প্লে গেমস এর সুপারিশ করব। এর আগে, আমরা পারফরম্যান্সের পার্থক্য খুঁজে পেতে গুগল প্লে গেমস এবং ব্লুস্ট্যাক্সের তুলনা করেছি এবং দেখা গেছে, পিসিগুলির জন্য গুগল প্লে গেমসকে আরও ভাল অপ্টিমাইজ করা হয়েছে। 

এটি প্রায় ৭০০ এমবি র‍্যাম নেয় যখন ব্লুস্ট্যাকস মেমরিকে গুজে দেয়। এছাড়াও আপনি কম বাধাপ্রাপ্ত সহ মসৃণ গেমিং পারফরম্যান্স পাচ্ছেন। উল্লেখ করার মতো নয় তবুও, যেহেতু এটি গুগল এর একটি অফিসিয়াল টুল, তাই তৃতীয় পক্ষের এমুলেটরগুলিতে গুগল অ্যাকাউন্টে সাইন ইন করার বিষয়ে আপনাকে চিন্তিত হতে হবেনা।

গেমলুপ (Tencent Gaming Buddy)

গেমলুপ হল আরেকটি উপায় যা আপনি উইন্ডোজ পিসিতে উচ্চ মানের অ্যান্ড্রয়েড গেমিং উপভোগ করতে পারেন। এটি একটি ডেডিকেটেড গেমিং এমুলেটর যারা গেমারদের জন্য ডেভেলপ করা হয়েছে যারা ডেস্কটপ পিসিতে বিভিন্ন অ্যান্ড্রয়েড মোবাইল গেম খেলতে চান। 


আপনি অবাক হতে পারেন যে গেমলুপ যাকে আগে টেনসেন্ট গেমিং বাডি বলা হত ডেস্কটপ মোবাইল গেমিং পরীক্ষার অংশ হিসাবে টেনসেন্ট দ্বারা ডেভেলপড করা হয়েছে। প্রাথমিকভাবে, আপনি শুধুমাত্র পিসিতে পাবজি(PUBG) মোবাইল খেলার জন্য এই প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারতেন, কিন্তু এখন টেনসেন্ট একটি বিশাল তালিকার অ্যান্ড্রয়েড গেমগুলির সাপোর্ট নিয়ে এসেছে। 

যার মধ্যে আপেক্স লেজেন্ডস মোবাইল (Apex Legends Mobile), অ্যামং আস(Among Us), রোবোলক্স(Roblox), কল অফ ডিউটি(Call of Duty) এবং আরও অনেক কিছু রয়েছে৷এর সাথেও, আপনি একটি পৃথক মডিউল ইনস্টল করে গুগল প্লে স্টোর পেতে পারেন যা সেটআপের ভিতরে আছে। 

মূলত, গেমলুপের মাধ্যমে আপনি প্লে স্টোর সাপোর্ট পাচ্ছেন এবং মাউস এবং কীম্যাপিং সসাপোর্টের মাধ্যমে সমস্ত জনপ্রিয় অ্যান্ড্রয়েড গেম পাচ্ছেন। সুতরাং সোজা কথায়, আপনি যদি উইন্ডোজ ১১ পাবজি(PUBG) এবং অন্যান্য গেম খেলার জন্য অফিসিয়াল অ্যান্ড্রয়েড এমুলেটর খুঁজে থাকেন তবে গেমলুপ একটি অনেক ভাল প্রস্তাব। 

এছাড়াও, এটি পাবজি(PUBG) এর মতো গেমগুলিতে কীবোর্ড ম্যাপিং সাপোর্ট করে, যার মানে আপনি সহজেই একটি কীবোর্ড এবং মাউস দিয়ে স্পর্শ ভিত্তিক ইউ আই ব্যবহার করতে পারবেন।

উইন্ডোজ সাবসিস্টেম ফর অ্যান্ড্রয়েড (WSA)

গুগল এর পাশাপাশি, মাইক্রোসফট উইন্ডোজ ১১ এ অ্যান্ড্রয়েড অ্যাপগুলিতে অফিসিয়াল সাপোর্ট আনার জন্যও কাজ করছে। এটি অ্যান্ড্রয়েডের জন্য উইন্ডোজ সাবসিস্টেম তৈরি করেছে (WSA), একটি সামঞ্জস্যপূর্ণ স্তর যা আপনাকে আপনার উইন্ডোজ ১১ পিসিতে অ্যান্ড্রয়েড অ্যাপগুলি চালানোর অনুমতি দেয়। 

যাইহোক, আনুষ্ঠানিকভাবে, এটি অ্যামাজন অ্যাপস্টোরের মাধ্যমে সমর্থিত এবং বর্তমানে এটি শুধুমাত্র কয়েকটি দেশে চলছে। তবে আপনি এখনও আপনার উইন্ডোজ ১১ পিসিতে উইন্ডোজ সাবসিস্টেম ফর অ্যান্ড্রয়েড (WSA) চালাতে পারবেন এবং আপনি যে কোনও অ্যান্ড্রয়েড অ্যাপকে সাইডলোড করতে পারেন। 

এমনকি আপনি আপনার উইন্ডোজ ১১ পিসিতে গুগল প্লে স্টোর সাইডলোড করতে পারেন এবং এখনই অ্যান্ড্রয়েড অ্যাপ ইনস্টল করতে পারেন। আমি উইন্ডোজ সাবসিস্টেম ফর অ্যান্ড্রয়েড (WSA) লেয়ারের মাধ্যমে উইন্ডোজ ১১ এ ব্যক্তিগতভাবে অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করেছি এবং পারফরম্যান্স বেশ ভালো। 

এটি আপনাকে সমর্থিত গেমগুলির জন্য কীগুলি পুনরায় ম্যাপ করার অনুমতি দেয়। উইন্ডোজ সাবসিস্টেম ফর অ্যান্ড্রয়েড (WSA) ব্লুস্ট্যাকসের তুলনায় কম মেমরিও ব্যবহার করে। তাই আমি দৃঢ়ভাবে সুপারিশ করব যে আপনি উইন্ডোজ ১১ এ আপনার সমস্ত অ্যান্ড্রয়েড ইমুলেশন প্রয়োজনের জন্য উইন্ডোজ সাবসিস্টেম ফর অ্যান্ড্রয়েড (WSA) ব্যবহার করে দেখুন।

এলডি প্লেয়ার(LDPlayer)

আপনি যদি উইন্ডোজ ১১ এর জন্য একটি অ্যান্ড্রয়েড এমুলেটর খুঁজে থাকেন যা গেমিংয়ের জন্য অপ্টিমাইজ করা হয়েছে, তাহলে ২০২৪ সালে উইন্ডোজ পিসির জন্য সেরা ১০টি অ্যান্ড্রয়েড এমুলেটর এর মধ্যে সর্বশেষ এমুলেটরদ এল ডি প্লেয়ার(LDPlayer) এর কথা বলতে হয়। 

যদিও এটি তুলনামূলকভাবে নতুন, কিন্তু এর দুর্দান্ত পারফরম্যান্সের কারনে এর জনপ্রিয়তা দ্রুত বাড়ছে। সর্বশেষ সংস্করণ এল ডি প্লেয়ার ৯(LDPlayer 9) কে তৈরি করা হয়েছে অ্যান্ড্রয়েড ৯ পাই এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যা গেনশিন ইমপ্যাক্ট(Genshin Impact), ব্লু আর্কাইভ(Blue Archive), এপিক সেভেন(Epic Seven) এর মত আরও অনেক জনপ্রিয় অ্যান্ড্রয়েড গেম চালাতে সক্ষম। 

গেমগুলির জন্য একটি ডেডিকেটেড অ্যাপ স্টোরও রয়েছে যেগুলো এলডি প্লেয়ারে খুব ভালভাবে কাজ করে। আপনি সেটিংস অপশন থেকে ভার্চুয়ালাইজেশন প্রযুক্তির সুবিধাও নিতে পারবেন যদি আপনি কর্মক্ষমতা উন্নত করতে চান। সবশেষে বলা যায় গেমিংয়ের জন্য হোক বা সাধারণ ব্যবহারের জন্য, এলডি প্লেয়ার(LDPlayer) হোল একটি আপ-টু-ডেট অ্যান্ড্রয়েড এমুলেটর যা উইন্ডোজ কম্পিউটারে একটি সহজ এমনকি শক্তিশালী অ্যান্ড্রয়েড অভিজ্ঞতা প্রদান করে থাকে।

এমইএমইউ প্লে(MEmu Play)

২০২৪ সালে উইন্ডোজ পিসির জন্য সেরা ১০টি অ্যান্ড্রয়েড এমুলেটর এর মধ্যে এমইএমইউ প্লে(MEmu Play) হল উইন্ডোজের আরেকটি দুর্দান্ত অ্যান্ড্রয়েড এমুলেটর যা ইদানীং সময়ে মানুষের কাছে প্রচুর আকর্ষণ অর্জন করেছে। একক বা এমনকি কয়েকটি বৈশিষ্ট্যের নাম দিয়ে এমইএমইউ প্লে(MEmu Play) কে বিবেচনা করা একটি কঠিন কাজ কারন এতে টন টন দরকারি বৈশিষ্ট্য লোড হয়। 

এই এমুলেটরের সবচেয়ে বিশিষ্ট বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল এটি ইন্টেল এবং এএমডি(AMD) সিপিইউ উভয়কেই সাপোর্ট করে যা সামঞ্জস্যের দৃষ্টিকোণ থেকে দুর্দান্ত। এটি শুনে আশ্চর্যজনক লাগতে পারে, এটি এমন একটি বৈশিষ্ট্য অনেক অ্যান্ড্রয়েড এমুলেটরে পাওয়া যায়না। এছাড়াও এই এমুলেটরটি একবারে একাধিক অ্যাপ্লিকেশন এবং অ্যান্ড্রয়েড সংস্করণ চালানোর ক্ষমতা নিয়ে তৈরি। 

তারপর আবার সফ্টওয়্যারটি ডিফল্টরূপে Android Nougat (7.1.2) এর উপর ভিত্তি করে তৈরি কিন্তু এটি অ্যান্ড্রয়েড ৯.০ চালাতে সক্ষম। এছাড়াও আপনার কাছে অ্যান্ড্রয়েড কিটকাট ৪.৪ (Android Kit Kat 4.4), এবং ললিপপ ৫.১(Lollipop 5.1) চালানোর বিকল্পও রয়েছে। যেহেতু এই এমুলেটরটিতে গেমিংয়ের জন্য কিছু দুর্দান্ত অপ্টিমাইজেশন রয়েছে তাই বলা বাহুল্য এটি সাধারণ ব্যবহারকারীদের জন্যও সেরা অ্যান্ড্রয়েড এমুলেটরগুলির মধ্যে একটি। 

আপনি উইন্ডোজ ৭ থেকে ১০ পর্যন্ত যেকোনো উইন্ডোজ সংস্করণে এই এমুলেটর চালাতে পারবেন। এটি ইন্টেল এবং এএমডি উভয় প্রসেসরের সাথে সামঞ্জস্যপূর্ণ। এর থেকে ভাল আর কি হতে পারে?

নক্স প্লেয়ার(Nox Player)

আপনি যদি ২০২৪ সালে উইন্ডোজ পিসির জন্য সেরা ১০টি অ্যান্ড্রয়েড এমুলেটর খুঁজে থাকেন যেটি কেবল গেমিং ছাড়াও অন্যান্য অনেক বৈশিষ্ট্য অফার কর তাহলে নক্স প্লেয়ার(Nox Player) আপনার জন্য উপযুক্ত বলা চলে। আমরা পূর্বে এমুলেটর এবং বয় নিয়ে পর্যালোচনা করেছি যা প্রচুর বৈশিষ্ট্য সহ প্রিলোড করা হয়। 

গেমপ্লে অপ্টিমাইজেশান, কন্ট্রোলার সামঞ্জস্য, অ্যান্ড্রয়েড ডিভাইসের বিল্ড.প্রপ পরিবর্তন করার ক্ষমতা এবং একটি সম্পূর্ণ ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস এগুলো এমন কিছু কাজ যা নক্স প্লেয়ার(Nox Player), ব্লুস্ট্যাকস এবং উইন্ডোজের অন্যান্য অ্যান্ড্রয়েড এমুলেটরকে ছাড়িয়ে যায়। এটি অ্যান্ড্রয়েড পাই (অ্যাAndroid 9) এর উপর ভিত্তি করে তৈরি এবং এর আছে মাল্টি-ইনস্ট্যান্স সিঙ্ক্রোনাইজেশন বৈশিষ্ট্য যা একই সাথে একাধিক গেম খেলাকে একটি সহজ কাজ করে তোলে। 

এটি উইন্ডোজ ১১ এর জন্য কয়েকটি অ্যান্ড্রয়েড এমুলেটরগুলির মধ্যে একটি যা অ্যান্ড্রয়েড ১২ কে সাপোর্ট করে। এখানে একটি ব্যাপার আছে যেখানে নক্স প্লেয়ার সত্যিই ব্লুস্ট্যাক্সের চেয়ে ভাল স্কোর করে এবং তা হল রুট অ্যাক্সেস পাওয়ার ক্ষমতা। আপনি যদি কখনও ব্লুস্ট্যাক্স নষ্ট করার চেষ্টা করে থাকেন তবে আপনি জানেন যে এটি একটি কঠিন কাজ। 

কিন্তু নক্স প্লেয়ারে, আপনাকে কেবল সেটিংসে একটি টগল সক্ষম করতে হবে এবং পুফ করতে হবে ব্যাস। আপনার জন্য মূল নক্স প্লেয়ারটি কতটা সহজ। আমি বিশ্বাস করি এটি উইন্ডোজের সেরা অ্যান্ড্রয়েড এমুলেটরগুলির মধ্যে একটি। নক্সপ্লেয়ার সম্প্রতি একটি বিজ্ঞাপন-মুক্ত প্রিমিয়াম সংস্করণ চালু করেছে কারন যদি আপনি বিরক্তিকর বিজ্ঞাপন পপআপ না চান ফ্রি সংস্করণটি বিজ্ঞাপনে লোড হওয়ার সময়। 

উইন্ডোজের অন্যান্য অ্যান্ড্রয়েড এমুলেটরগুলির তুলনায় নক্সপ্লেয়ার ব্যবহার করার একটি প্রধান সুবিধা হল এটি সম্পূর্ণরূপে গেমারদের জন্য উপযোগী এমনটি নয় ডেভেলপাররা অ্যাপ পরীক্ষা করার জন্যও এটি ব্যবহার করতে পারবেন। মনে রাখতে হবে, ব্যবহারকারী২০২১ সালের ফেব্রুয়ারি মাসে নক্সপ্লেয়ারের অ্যান্ড্রয়েড সার্ভার একটি হ্যাকার গ্রুপ হ্যাক করেছিল এবং এটি ব্যবহারকারীর কম্পিউটারে ম্যালওয়্যার ইনজেকশন করেছিল। 

আক্রমণ এড়াতে নক্স ব্যবহারকারীদের সফটওয়্যারটি পুনরায় ইনস্টল করতে বলা হয়েছিল। এক্ষেত্রে আমার পরামর্শ থাকবে আপনি কিছু সময় অপেক্ষা করুন এবং তারপরে নক্স প্লেয়ার আপনি নিজে ব্যাবহারের চেষ্টা করুন, তবে এক্ষেত্রে অবশ্যই আপনি যদি অ্যাপ্লিকেশনটিকে বিশ্বাসযোগ্য মনে করেন।

প্রাইম ওএস(PrimeOS)

২০২৪ সালে উইন্ডোজ পিসির জন্য সেরা ১০টি অ্যান্ড্রয়েড এমুলেটর এর মধ্যে প্রাইম ওএস(PrimeOS) শুধু একটি অ্যান্ড্রয়েড এমুলেটর নয়, বরং একটি অ্যান্ড্রয়েড ওএস যা উইন্ডোজ পিসিতে নির্বিঘ্নে চলতে পারে, সিপিইউ এবং জিপিইউ-এর প্রকৃত শক্তি ব্যবহার করে। 

মূলত, আপনি যদি অ্যান্ড্রয়েড গেমিংয়ের উপর থাকেন তবে এই ভার্চুয়াল ডিভাইসটি একটি এমুলেটর ইনস্টল করার চেয়ে অনেক ভাল বিকল্প হিসেবে কাজ করবে কারণ এটি বাইনারি অনুবাদের প্রয়োজন ছাড়াই সরাসরি হার্ডওয়্যারে চলে। 

এছাড়াও আপনি প্রাইমওএস এ আপনার প্রিয় অ্যান্ড্রয়েড গেমগুলি খেলতে কীবোর্ড ম্যাপিং ব্যবহার করতে পারবেন। আপনি অ্যান্ড্রয়েড এক্স ৮৬(Android x86) প্রকল্পের বিকল্প হিসাবে প্রাইম ওএস(PrimeOS) কে বিবেচনা করতে পারেন। বলার মত নয়, প্রাইমওএস গুগল প্লে স্টোর সাপোর্ট করে যাতে আপনি নির্বিঘ্নে হাজার হাজার গেম ইনস্টল এবং খেলতে পারেন। 

সবচেয়ে ভাল খবরটি হল আপনি ন্যূনতম প্রচেষ্টার মাধ্যমে উইন্ডোজ ১১ এর সাথে প্রাইমওএস ডুয়াল বুট করতে পারবেন। সংক্ষেপে বলা যায় প্রচণ্ড গতিসম্পন্ন অ্যান্ড্রয়েড গেম খেলতে প্রাইমওএস হল পিসিগুলির জন্য সেরা প্ল্যাটফর্ম। এটি পিসির জন্য অ্যান্ড্রয়েড ১১ এবং ৭ সমর্থন করে।

ব্লিস ওএস (Bliss OS)

ব্লিস ওএস (Bliss OS) ২০২৪ সালে উইন্ডোজ পিসির জন্য সেরা ১০টি অ্যান্ড্রয়েড এমুলেটর এর একটি। ভবিষ্যতে আপনি যদি অনেক বেশি অ্যান্ড্রয়েড এমুলেটর ব্যবহার করেন, তাহলে প্রাইমওএসের মতো আপনার পিসিতে ডুয়াল-বুটিং অ্যান্ড্রয়েড বিবেচনা কেন নয়? এক্ষেত্রে ব্লিস ওএস (Bliss OS) আপনাকে 

ডুয়াল-বুটিং করতে দিতে পারে এবং আপনার হাতে একটি সম্পূর্ণ কার্যকরী অ্যান্ড্রয়েড পিসি থাকবে।ব্লিস ওএস (Bliss OS) আপনার যেসব বৈশিষ্ট্য দরকার তার সবগুলোই আছে, যার মধ্যে Widevine L3 DRM সহ, যার মানে হল আপনি সহজেই আপনার পুনঃনির্মাণ করা অ্যান্ড্রয়েড পিসিতে নেটফ্লিক্সে স্ট্রিম করতে পারবেন। 

গেমারদের জন্য, ব্লিস ওএস (Bliss OS) কীম্যাপিং, গেমপ্যাড এবং প্রোফাইলের সাপোর্ট রাখে। এর ফলে আপনি সহজেই আপনার উইন্ডোজ ১০ বা ১১ পিসিতে আপনার প্রিয় অ্যান্ড্রয়েড গেম খেলতে পারবেন কীবোর্ড এবং মাউস সাপোর্ট সহ। বর্তমানে ব্লিস ওএস (Bliss OS) এর স্থিতিশীল সংস্করণ অ্যান্ড্রয়েড ১১ এবং অ্যান্ড্রয়েড ১২এল এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যা গুগল এবং ফস অ্যাপ উভয়ের সাথেই পাওয়া যায়।

জেনিমোশন(Genymotion)

আপনি যদি একজন অ্যান্ড্রয়েড ডেভেলপার হয়ে থাকেন আর ২০২৪ সালে উইন্ডোজ পিসির জন্য সেরা ১০টি অ্যান্ড্রয়েড এমুলেটর খুঁজে থাকেন যার মাধ্যমে উইন্ডোজ পরিবেশে কার্যত অ্যান্ড্রয়েড অ্যাপগুলি পরীক্ষা করবেন তাহলে জেনিমোশন হল আপনার বেছে নেওয়া উচিত। বিশেষ করে ডেভেলপারদের জন্য এটি একটি জনপ্রিয় অ্যান্ড্রয়েড ভার্চুয়াল ডিভাইস প্ল্যাটফর্ম। 

একটি উইন্ডোজ অ্যাপের মাধ্যমে এবং একটি ওয়েব ব্রাউজারের মাধ্যমে জেনিমোশন ক্লাউডে অফলাইনে চলে যার ফলে আপনি এর পারফরমেন্স দুর্দান্ত পাবেন। এছাড়াও, আপনার কাছে অনেকগুলি বিকল্প রয়েছে কারণ আপনি অ্যান্ড্রয়েড ৪.১ থেকে সর্বশেষ অ্যান্ড্রয়েড ১৩ বিল্ডে আপনার পছন্দের অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্ম বেছে নিতে পারবেন। 

তার উপরে, আপনি গুগল প্লে স্টোর ইনস্টল করতে পারেন আপনার পছন্দের জি অ্যাপস(GApps) প্যাকেজ নির্বাচন করে। যাইহোক মনে রাখবেন আপনি কল অফ ডিউটি(Call fo Duty) ​​বা পাবজি(PUBG) এর মত গেম ইনস্টল করতে পারবেন না। 

এছাড়াও জেনিমোশনের সবচেয়ে ভালো দিক হল আপনি এটিকে আপনার উইন্ডোজ কম্পিউটারে অ্যান্ড্রয়েড স্টুডিওর সাথে একত্রিত করতে পারবেন। আপনি আপনার মসৃণভাবে বিকাশ করতে পারবেন আপনার পছন্দের ডিভাইস এবং প্ল্যাটফর্মের মাধ্যমে। সবশেষে বলা যায়, আপনি যদি উইন্ডোজ পরিবেশে একাধিক অ্যান্ড্রয়েড সংস্করণে অ্যাপ্লিকেশন পরীক্ষা করতে চান তবে জেনিমোশনকে বেছে নেওয়া উচিত।

লেখকের মন্তব্য

এটাই ছিল আজকের উইন্ডোজ পিসির জন্য সেরা ১০টি অ্যান্ড্রয়েড এমুলেটর সম্পর্কে তথ্য। আশা করছি আপনারা যারা ডেভেলপার অ্যাপ পরীক্ষা করতে চাইছেন বা একজন নৈমিত্তিক ব্যবহারকারী যিনি কিছু গেম খেলতে চাইছেন যাই হন আপনি অবশ্যই আজকের আলোচনায় আপনার প্রয়োজনীয় অ্যান্ড্রয়েড এমুলেটর বেছে নিতে পারবেন।

যদি পোস্টটি আপনার ভাল লেগে থাকে আপনার প্রিয়জনদের সাথে শেয়ার করুন এবং পেইজটি ফলো দিয়ে পাসে থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url