২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থা

আপনি উচ্চশিক্ষার জন্য ২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থা সম্পর্কে জানতে চাইলে আজকের আলোচনা আপনার সেই চাহিদা পুরন করবে। বিস্তারিত জানতে পুরো পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।
২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থা
আমাদের অনেকের স্বপ্ন থাকে বিদেশের উচ্চ শিক্ষা নেওয়ার কিন্তু কোন দেশে উচ্চশিক্ষা নিলে ভাল হবে সেটা সিদ্ধান্ত নিতে আমাদের অসুবিধা হয়। আজকের পোস্টে ২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থা সম্পর্কে বলা হয়েছে। দেরি না করে চলুন জেনে নেওয়া যাক।

ভূমিকা 

বিশ্বের সবচেয়ে বড় রূপান্তরের হাতিয়ার হল শিক্ষা যা শুধুমাত্র একজন ব্যক্তিকে নয়, একটি সমাজকেও গঠন করে। শিক্ষা আমাদের যুক্তিযুক্তভাবে চিন্তা করতে এবং আচরণ করতে বাধ্য করে। আপনি বিশ্বের যে কোণেই বাস করেন না কেন, শিক্ষাকে প্রধান গুরুত্ব দেওয়া উচিত কারণ এটি একজনকে নতুন জ্ঞান অর্জন করতে, জীবনে অগ্রগতি করতে এবং বিশ্ব সম্পর্কে পুঙ্খানুপুঙ্খভাবে বুঝতে সাহায্য করে। 

যদিও শিক্ষা পৃথিবীর সব দেশেই গৃহীত ও সমাদৃত তারপরেও যদি আমরা বিশ্বের সেরা শিক্ষা ব্যবস্থার উপর নজর দেয় তবে কয়েকটি দেশ রয়েছে যা আলাদা। র‌্যাঙ্কিং শিক্ষার্থীদের সাহায্য করে যারা বিদেশে পড়াশোনা করার পরিকল্পনা করছেন সঠিক দেশ নির্বাচন করতে। আসুন তবে ২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থা যা র‍্যাঙ্কিংয়েও শীর্ষে সেসব নিয়ে আলোচনা শুরু করি।

দেশগুলির বিশ্বের শীর্ষে থাকার কারণসমূহ

যদিও বেশ কয়েকটি কারণ দেশগুলির শীর্ষে থাকার নির্ধারণে সহায়তা করে তবে আমরা দুটি প্রধান কারণ ব্যাখ্যা করে শুরু করব।
  • বৈশ্বিক সুযোগ সূচকঃ এটি এমন কয়েকটি মেট্রিকের মধ্যে একটি যা অর্থনৈতিক, আর্থিক, প্রাতিষ্ঠানিক এবং নিয়ন্ত্রক কারণগুলির সংমিশ্রণ ব্যবহার করে আন্তর্জাতিক বিনিয়োগকারীদের কাছে একটি দেশের আকর্ষণ নির্দেশ করে।
  • গুণমান সূচক: আরেকটি মেট্রিক যা স্বাস্থ্য, শিক্ষা, চাকরির সুযোগ, অর্থনৈতিক নিরাপত্তা, শারীরিক নিরাপত্তা ইত্যাদির ক্ষেত্রে সামগ্রিকভাবে একটি দেশের জীবনযাত্রার মান নির্ধারণে সহায়তা করে।
আমরা এই দুটি বিষয় সম্পর্কে জানলাম, আসুন এখন আমরা জেনে নিই বিশ্বের সেরা ২০টি দেশের সেরা শিক্ষার সাথে।

২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থা

সেরা শিক্ষার দেশ মার্কিন যুক্তরাষ্ট্র

শীর্ষ দেশগুলির মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র একটি যা বিশ্বের বিভিন্ন অংশ থেকে অনেক ছাত্রকে আকর্ষণ করে থাকে।এর একটাই কারণ তা হল উচ্চ মানের শিক্ষা, বিশ্ববিখ্যাত ফ্যাকাল্টি এবং অত্যাধুনিক অবকাঠামো ও সুবিধা।এই দেশটিতে বিশ্বের সেরা কয়েকটি বিশ্ববিদ্যালয় রয়েছে, যেমন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ইত্যাদি।


আপনি আমেরিকান বিশ্ববিদ্যালয়গুলিতে সব ধরণের কোর্স পাবেন যেমন কম্পিউটার সায়েন্স বা ইঞ্জিনিয়ারিং, আইন এবং আর্টস বা বিজনেস ম্যানেজমেন্ট যেই বিষয়েই পড়তে চান না কেন। মার্কিন যুক্তরাষ্ট্র সর্বোত্তম শিক্ষাগত কাঠামো এবং বিশ্বব্যাপী সেরা বিশ্ববিদ্যালয় সরবরাহ করে। 

বাংলাদেশ এবং সারা বিশ্ব থেকে লক্ষ লক্ষ শিক্ষার্থী তাদের কর্মজীবনের সুযোগ বাড়ানোর জন্য উচ্চ শিক্ষার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি জমায়। মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো দুই মিলিয়নেরও বেশি কোর্স অফার করে এবং বেশিরভাগ বিশ্ববিদ্যালয় ভর্তির মরসুমের উপর ভিত্তি করে একটি সেমিস্টার/ত্রৈমাসিকের সময়সূচী অনুসরণ করে।  

মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় এবং তাদের অবস্থান নিচে তুলে ধরা হল, 
২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থা
মার্কিন শিক্ষা ব্যবস্থায় প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয়, উচ্চ বিদ্যালয় এবং উচ্চ শিক্ষা অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়াও উচ্চ শিক্ষায় স্নাতক ও স্নাতকোত্তর স্তর রয়েছে। ইউএসএ ক্রেডিট সিস্টেম অনুসারে, আপনাকে নির্দিষ্ট সংখ্যক ক্রেডিট বহন করে এমন কাগজপত্র বেছে নিতে হয়।

বেশিরভাগ বিশ্ববিদ্যালয় সেমিস্টার ক্রেডিট আওয়ারস (SCH) সিস্টেম অনুসরণ করে যেখানে আপনাকে আপনার অধ্যয়ন প্রোগ্রামটি সম্পূর্ণ করতে প্রতি বছর ৩০টি ক্রেডিট অধ্যয়ন করতে হবে।

বিশ্বের দ্বিতীয় সেরা শিক্ষা ব্যবস্থা যুক্তরাজ্য

যুক্তরাজ্য (ইউকে) শীর্ষস্থানীয় দেশগুলির মধ্যে একটি ধরা হয় এবং এটি বিশ্বের বিখ্যাত কিছু বিশ্ববিদ্যালয়গুলির আবাসস্থল যা উচ্চ-মানের শিক্ষা, বিভিন্ন কোর্স, সেরা অনুষদ এবং আরও অনেক কিছু অফার করে থাকে। ইউকে বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষাগত ডিগ্রী বিশ্বব্যাপী নিয়োগকর্তাদের দ্বারা ভালভাবে গৃহীত হয়।

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩ অনুসারে, যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় কয়েকটি বিশ্ববিদ্যালয় নীচে তালিকাভুক্ত করা হয়েছে।
২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থা
যুক্তরাজ্যের শিক্ষা ব্যবস্থায় স্নাতক, স্নাতকোত্তর এবং ডক্টরাল ডিগ্রি রয়েছে। দেশটি বিস্তৃত কোর্স অফার করে থাকে। ইউজি(UG) কোর্সগুলি শিক্ষার্থীদের ব্যবহারিক এক্সপোজার পেতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে। তিন বছরের ইউজি কোর্সের পরে, শিক্ষার্থীরা মাস্টার্স করতে পারে।

এই এক বছরের কোর্সটি একটি নির্দিষ্ট বিষয়ের আরও গভীরভাবে অধ্যয়নের প্রস্তাব দিয়ে থাকে যা শিক্ষার্থীদের উচ্চ বেতনের চাকরি এবং প্রচারের জন্য যোগ্য করে তোলে। গবেষণা কার্যক্রম দুই থেকে তিন বছর পর্যন্ত প্রসারিত হয়, যেমন মাস্টার অফ ফিলোসফি, পিএইচডি এবং ডক্টরেট অফ ফিলোসফি।

বেসরকারি প্রতিষ্ঠান এবং বিশ্ববিদ্যালয়গুলিও বিভিন্ন পাথওয়ে প্রোগ্রাম অফার করে। যুক্তরাজ্যে শিক্ষাবর্ষ শুরু হয় সেপ্টেম্বর-অক্টোবর মাসে। বিশ্ববিদ্যালয়গুলি শিক্ষার্থী ভর্তি শুরু করে জানুয়ারি এবং এপ্রিল মাসে এবং এখানে নিয়ম হচ্ছে সেপ্টেম্বরে শুরু হওয়া ভর্তি জানুয়ারি গ্রহণের জন্য।

ক্লাসগুলি আধুনিক শিক্ষাবিজ্ঞান অনুসরণ করে চলে এবং বিশ্বব্যাপী একটি উচ্চ খ্যাতি অর্জন করে আছে। ইউকে শিক্ষা পদ্ধতির নিয়ম হচ্ছে শ্রেণীকক্ষে শিক্ষা পাঠ্যপুস্তকের বাইরে চলে যায় এবং শিক্ষার্থীরা একটি গতিশীল শেখার অভিজ্ঞতা অর্জনের জন্য বিভিন্ন সেমিনার, ওয়ার্কশপ, ওয়েবিনার এবং কনফারেন্সে লিপ্ত হওয়ার সুযোগ পায়।

সুইডেন এর শিক্ষা ব্যবস্থা

সুইডিশ শিক্ষা ব্যবস্থা গ্রেডের চেয়ে একাডেমিক শ্রেষ্ঠত্বের জন্য বেশি সুনাম। আপনি এই দেশের একটি বিশ্ববিদ্যালয়ে একটি কোর্স অনুসরণ করার সাথে সাথে আপনি পাবেন একটি ভাল শিক্ষা এবং তার সাথে শিখবেন কিভাবে একজন ভাল দলের খেলোয়াড় হতে হয়। এটি একটি স্টুডেন্টকে তাদের ক্যারিয়ারে আরও এগিয়ে যেতে সহায়তা করে।

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩ অনুসারে, সুইডেনের শীর্ষস্থানীয় কয়েকটি বিশ্ববিদ্যালয় নীচে তালিকাভুক্ত করা হয়েছে।
২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থা
সুইডেন গবেষণা এবং উদ্ভাবনের জন্য একটি দুর্দান্ত পছন্দ তবে এখানে ইউরোপীয় ইউনিয়ন (EU) দেশগুলির শিক্ষার্থীদের জন্য টিউশন ফি বিনামূল্যে দেওয়া হয়। সুইডেনে ৪৫টিরও বেশি বিশ্ববিদ্যালয় রয়েছে এবং এটি বিশ্বব্যাপী শীর্ষ শিক্ষা ব্যবস্থা প্রদানের মর্যাদা পেয়েছে। এখানে বেশিরভাগ বিশ্ববিদ্যালয়গুলি রাষ্ট্র দ্বারা পরিচালিত।

তবে কয়েকটি স্বতন্ত্র উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানও রয়েছে। সুইডেন ১০০০ টিরও বেশি কোর্স সরবরাহ করে থাকে এবং আন্তর্জাতিক শিক্ষার্থীদের সুবিধার জন্য এই সমস্ত কোর্স ইংরেজিতে পড়ান হয়। সুইডেনের শিক্ষার মান ধরে রাখার জন্য গবেষণা ও শিক্ষা মন্ত্রণালয় এখানকার শিক্ষা ব্যবস্থা পরিচালনা করে থাকে।

সুইডেনে, শিক্ষার্থীদের একাডেমিক পারফরম্যান্স পরিমাপ করার জন্য ইউরোপীয় ক্রেডিট ট্রান্সফার সিস্টেম(ECTS) পদ্ধতি অনুসরণ করা হয়। এই পদ্ধতি অনুযায়ী শিক্ষার্থীদের অবশ্যই প্রতি সেমিস্টারে ৩০ ইউরোপীয় ক্রেডিট ট্রান্সফার সিস্টেম(ECTS) অর্জন করতে হবে। শিক্ষার্থীদের একাডেমিক পারফরম্যান্স পরিমাপ করার জন্য এই ক্রেডিট সিস্টেম একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

নেদারল্যান্ড এর শিক্ষা ব্যবস্থা

নেদারল্যান্ড নিজস্ব ডাচ ভাষায় পরিচালিত একটি দেশ। তবে আন্তর্জাতিক শিক্ষার্থীদের বেশিরভাগের ডাচ ভাষার সাথে পরিচিতি না থাকার কারনে এখানকার বেশিরভাগ বিশ্ববিদ্যালয়গুলি ইংরেজি ভাষা দ্বারা পরিচালিত কোর্স অফার করে। শিক্ষার্থীদের সুবিধার জন্য এখানে শিক্ষার খরচ তুলনামূলকভাবে কম।

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩ অনুসারে, নেদারল্যান্ডের শীর্ষস্থানীয় কয়েকটি বিশ্ববিদ্যালয় নীচে তালিকাভুক্ত করা হয়েছে।
২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থা
ডাচ বিশ্ববিদ্যালয়গুলি তাদের শিক্ষাদান এবং গবেষণা কাজের জন্য ব্যাপকভাবে পরিচিত। উচ্চ শিক্ষার জন্য প্রতি বছর বিশ্বব্যাপী লক্ষ লক্ষ শিক্ষার্থী নেদারল্যান্ডে চলে আসে। ডাচ বিশ্ববিদ্যালয়গুলি তিনটি শিক্ষার স্তর অফার করে স্নাতক, স্নাতকোত্তর এবং ডক্টরাল ডিগ্রি।

এখানকার বিশ্ববিদ্যালয়গুলো ইউরোপীয় ক্রেডিট ট্রান্সফার সিস্টেম অনুসরণ করে চলে এবং এখানকার বিশ্ববিদ্যালয়গুলি প্রতিটি শিক্ষাবর্ষ ৬০ ক্রেডিটের সমান। শিক্ষার্থীদের তাদের ডিগ্রি অর্জনের জন্য প্রতি সেমিস্টারে ৩০ ইউরোপীয় ক্রেডিট ট্রান্সফার সিস্টেম(ECTS) পূরণ করতে হবে।

ফ্রান্স এর শিক্ষা ব্যবস্থা

ফ্রান্সের টিউশন ফি তুলনামূলকভাবে কম কারন এখানকার সরকার উচ্চ শিক্ষার জন্য ভর্তুকি প্রদান করে। এর মানে আপনি এই দেশে কম টিউশন ফি দিয়ে একটি মানসম্পন্ন শিক্ষা পেতে পারবেন। এছাড়াও পড়াশুনা শেষ করার পর একজন শিক্ষার্থীর জন্য যথেষ্ট চাকরির সুযোগ রয়েছে যা ২০২৪ সালে বিশ্বের দরবারে মাথা তুলে দাঁড়ানোর জন্য এর চেয়ে ভাল কিছু আর হতে পারেনা।

ফ্রান্সের শীর্ষস্থানীয় কয়েকটি বিশ্ববিদ্যালয় নীচে তালিকাভুক্ত করা হয়েছে যা কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩ অনুসারে,
২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থা
ফ্রান্সের শিক্ষা ব্যবস্থা অন্যান্য দেশের তুলনায় বেশ জটিল তারপরেও বিশ্বব্যাপী এক মিলিয়নেরও বেশি শিক্ষার্থী উচ্চ শিক্ষার জন্য প্রতি বছর ফ্রান্সে যায়। ফ্রান্সে তিন ধরনের ইউনিভার্সিটি ডিগ্রি আছে যা নির্দিষ্ট সংখ্যক ইউরোপীয় ক্রেডিট ট্রান্সফার সিস্টেম(ECTS) ক্রেডিটগুলির সাথে মিলে যায়।
  • লাইসেন্সঃ একটি স্নাতক ডিগ্রীর অনুরূপ। এ পদ্ধতিতে প্রয়োজন হয় ১৮০ ইউরোপীয় ক্রেডিট ট্রান্সফার সিস্টেম(ECTS) বা তিন বছরের পড়াশোনা।
  • মাস্টার্সঃ এক্ষেত্রে ১২০ ইউরোপীয় ক্রেডিট ট্রান্সফার সিস্টেম(ECTS) সমাপ্তির সাথে দুই বছরের পড়াশোনার প্রয়োজন।
  • ডক্টরেটঃ মোট ৮ বছরের অধ্যয়ন এবং গবেষণা প্রয়োজন অর্থাৎ একটি মাস্টার্স শেষ করার পরে অতিরিক্ত ৩ বছর।

বিশ্বের অন্যতম সেরা শিক্ষা ব্যবস্থার দেশ অস্ট্রেলিয়া

২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থার মধ্যে অস্ট্রেলিয়ার অবস্থান তৃতীয়। যারা প্রযুক্তি বিষয়ে কোর্স করতে চাচ্ছেন তাদের জন্য এ দেশের বিশ্ববিদ্যালয়গুলিতে পড়াশোনার জন্য আসতে পারেন। এখানে ৩৭টি সরকারি অর্থায়িত বিশ্ববিদ্যালয় সহ মোট ৪২টি বিশ্ববিদ্যালয় আছে।

অস্ট্রেলিয়া বিশ্বের অন্যতম সেরা শিক্ষা ব্যবস্থা অফার করে যা সারা বিশ্ব থেকে লক্ষ লক্ষ শিক্ষার্থীকে আকর্ষণ করে। অস্ট্রেলিয়ায় সার্টিফিকেশন কোর্সের সাথে স্নাতক, স্নাতকোত্তর এবং ডক্টরাল প্রোগ্রাম রয়েছে। অস্ট্রেলিয়ান কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক (AQF) অস্ট্রেলিয়ান শিক্ষা ব্যবস্থাকে স্বীকৃতি দেয়। অস্ট্রেলিয়ায় শিক্ষাবর্ষ শুরু হয় ফেব্রুয়ারির শেষে বা মার্চের শুরুতে।

অস্ট্রেলিয়ার শীর্ষস্থানীয় কয়েকটি বিশ্ববিদ্যালয় নীচে তালিকাভুক্ত করা হয়েছে যা কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩ অনুসারে,
২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থা
প্রতিটি সেমিস্টারের মধ্যে দুই থেকে চারটি শীতকালীন বিরতি এবং ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত একটি দীর্ঘ গ্রীষ্মকালীন বিরতি থাকে। অস্ট্রেলিয়ার একাডেমিক ক্রেডিট সিস্টেম অনুযায়ী স্নাতক ছাত্রদের ১৪৪ ক্রেডিট পয়েন্ট পূরণ করতে হয়। যেখানে স্নাতকোত্তর শিক্ষার্থীদের একটি ডিগ্রি পেতে ৯৬ ক্রেডিট পূরণ করলেই হয়।

জার্মানি এর শিক্ষা ব্যবস্থা

বিদেশী ছাত্রদের জন্য জার্মানি পছন্দের দেশগুলির মধ্যে একটি। এখানকার শিক্ষা প্রতিষ্ঠানগুলি মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করার পাশাপাশি অনেক বিকল্প কোর্সের অপশন রাখে। জার্মানি একমাত্র দেশ যেটি কম বা শূন্য টিউশন ফিতে ভাল শিল্প প্রাসঙ্গিক শিক্ষা প্রদান করে থাকে।

জার্মানির শীর্ষস্থানীয় কয়েকটি বিশ্ববিদ্যালয় নীচে তালিকাভুক্ত করা হয়েছে যা কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩ অনুসারে,
২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থা
জার্মানি ২০১৪ সালের অক্টোবরে জার্মান এবং আন্তর্জাতিক উভয় ছাত্রদের জন্য উচ্চ টিউশন ফি বাতিল করেছে। ইউরোপীয় ক্রেডিট সিস্টেম অনুসারে পূর্ণ সময়ের শিক্ষার্থীদের তাদের অধ্যয়ন কোর্সটি সম্পূর্ণ করতে প্রতি সেমিস্টারে ৩০ ক্রেডিট সম্পূর্ণ করতে হবে।
২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থা

শিক্ষার জন্য সেরা দেশগুলির মধ্যে একটি কানাডা

২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থার মধ্যে সবচেয়ে জনপ্রিয় অধ্যয়নের গন্তব্যগুলির মধ্যে যদি ধরা হয় তাহলে কানাডা একটি যা যা বিশ্বের সেরা শিক্ষা ব্যবস্থাগুলির একটি অফার করে থাকে। টাইমস এডুকেশন এবং কিউএস অনুসারে কানাডিয়ান বিশ্ববিদ্যালয়গুলি বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে রয়েছে।  

কানাডার শীর্ষস্থানীয় কয়েকটি বিশ্ববিদ্যালয় নীচে তালিকাভুক্ত করা হয়েছে যা কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩ অনুসারে,
২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থা
এখানকার শিক্ষা প্রতিষ্ঠানগুলো বিভিন্ন বিষয়ে স্বল্পমেয়াদী কোর্সের পাশাপাশি বিভিন্ন ডিগ্রি প্রদান করে থাকে। কানাডিয়ান বিশ্ববিদ্যালয়গুলি অন্যান্য দেশগুলির মত ইউরোপীয় ক্রেডিট ট্রান্সফার সিস্টেম(ECTS) অনুসরণ করে যার অধীনে স্নাতক শিক্ষার্থীদের প্রতি সেমিস্টারে ১৫টি ক্রেডিট সম্পূর্ণ করতে হয়। এছাড়াও স্নাতক প্রোগ্রামে নথিভুক্ত শিক্ষার্থীদের ৯টি ক্রেডিট সম্পূর্ণ করতে হয়।

ডেনমার্ক এর শিক্ষা ব্যবস্থা

ডেনমার্কে কিছু উল্লেখযোগ্য বিশ্ববিদ্যালয় রয়েছে যেখানে আপনি বিভিন্ন কোর্স খুঁজে পাবেন। এছাড়াও আপনি বৃত্তিও পেতে পারেন, যা ডেনমার্ককে ২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থা মধ্যে একটি করে তুলেছে।

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩ অনুসারে ডেনমার্কের শীর্ষস্থানীয় কয়েকটি বিশ্ববিদ্যালয় নীচে তালিকাভুক্ত করা হয়েছে,
২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থাএই দেশের বিশ্ববিদ্যালয়গুলো ইউরোপীয় ক্রেডিট ট্রান্সফার সিস্টেম(ECTS) অনুসরণ করে যেখানে শিক্ষার্থীদের তাদের ডিগ্রি প্রোগ্রাম সম্পূর্ণ করতে প্রতি সেমিস্টারে ৬০ ক্রেডিট পূরণ করতে হয়।

জাপান এর শিক্ষা ব্যবস্থা

জাপান দেশটি প্রযুক্তিগতভাবে  অনেক  উন্নত এবং ২০২৪ সালের বিশ্বের অন্যতম সেরা শিক্ষা ব্যবস্থার জন্য পরিচিত। এখানে আন্তর্জাতিক শিক্ষার্থীরা জাপান সরকার কর্তৃক প্রদত্ত বৃত্তি পাওয়ার সুযোগ রয়েছে। এখানে প্রযুক্তি কলেজে অধ্যয়নরত শিক্ষার্থীদের অবশ্যই পাঁচ বছরের কোর্সের জন্য ১৬৭ ক্রেডিট পেতে হয়।  

জুনিয়র কলেজে অধ্যয়নরত শিক্ষার্থীদের জাপানে একটি সহযোগী ডিগ্রী পেতে তিন বছরের কোর্সের জন্য ৯৩ ক্রেডিট পূরণ করতে হয়। 
 
কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩ অনুসারে জাপানের শীর্ষস্থানীয় কয়েকটি বিশ্ববিদ্যালয় নীচে তালিকাভুক্ত করা হয়েছে,
২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থা

সুইজারল্যান্ড এর শিক্ষা ব্যবস্থা

আপনি যেমন সুইজারল্যান্ডের সৌন্দর্যে মুগ্ধ হবেন তেমনি ভাল মানের বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনার সুযোগ থাকবে আপনার। এখানকার সেরা দুটি শিক্ষা প্রতিষ্ঠান হল ইটিএইচ জুরিখ (সুইস ফেডারেল ইনস্টিটিউট অফ টেকনোলজি) এবং ইকোল পলিটেকনিক ফেডারেল ডি লাউসেন (ইপিএফএল)। 

সুইস ইউনিভার্সিটিগুলির কয়েকটি শীর্ষ ডিসিপ্লিন হল অনলাইন বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, প্রজেক্ট ম্যানেজমেন্ট, লাক্সারি ব্র্যান্ড ম্যানেজমেন্ট, ক্রিয়েটিভ বিজনেস ম্যানেজমেন্ট, ফ্যাশন ম্যানেজমেন্ট, ইভেন্ট ম্যানেজমেন্ট, ইন্টারন্যাশনাল রিলেশান এবং কমিউনিকেশান, ডিজিটাল বিজনেস, ডিজাইন এবং ক্রিয়েশান, এবং আন্তর্জাতিক হসপিটালিটি ম্যানেজমেন্ট। 

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩ অনুসারে সুইজারল্যান্ডের শীর্ষস্থানীয় কয়েকটি বিশ্ববিদ্যালয় নীচে তালিকাভুক্ত করা হয়েছে,
২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থা
অন্যান্য ইউরোপীয় দেশগুলির মতো সুইজারল্যান্ড একটি ইউরোপীয় ক্রেডিট ট্রান্সফার সিস্টেম(ECTS) অনুসরণ করে চলে। এখানে শিক্ষার্থীদের একটি স্নাতক প্রোগ্রামের জন্য ১৮০ ক্রেডিট এবং একটি স্নাতক প্রোগ্রামের জন্য ৯০ থেকে ১২০ ক্রেডিট সম্পূর্ণ করতে হয়।

আয়ারল্যান্ড এর শিক্ষা ব্যবস্থা

ইইউ বহির্ভূত নাগরিকরা তাদের উচ্চশিক্ষার জন্য আয়ারল্যান্ডে বসবাস করতে পারবেন সেজন্য তাকে নির্দিষ্ট মানদণ্ড পূরণ করতে হবে। শিক্ষার্থী অবস্থায় এখানে বসবাসের জন্য তাকে অন্তর্বর্তীকালীন যোগ্য প্রোগ্রামের তালিকায় (ILEP) একটি পূর্ণকালীন কোর্সে পাশ করতে হবে। ILEP এর সাধারণ কোর্সগুলি উচ্চ শিক্ষার প্রোগ্রাম এবং ইংরেজি ভাষা কোর্সের মধ্যে সীমাবদ্ধ। 

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩ অনুসারে আয়ারল্যান্ডের শীর্ষস্থানীয় কয়েকটি বিশ্ববিদ্যালয় নীচে তালিকাভুক্ত করা হয়েছে,২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থা

ফিনল্যান্ড এর শিক্ষা ব্যবস্থা

২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের মধ্যে বিশ্বের অন্যতম সেরা শিক্ষা ব্যবস্থার দেশ ফিনল্যান্ড। এখানকার গণিত, বিজ্ঞান এবং অন্যান্য বিষয়ে পড়ার ধরণ বিশ্বের অনেক সুপরিচিত দেশকে ছাড়িয়ে গেছে। দেশের কলেজগুলো বিশ্ববিদ্যালয় এবং ফলিত বিজ্ঞানের বিশ্ববিদ্যালয়ে বিভক্ত।

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩ অনুসারে ফিনল্যান্ডের শীর্ষস্থানীয় কয়েকটি বিশ্ববিদ্যালয় নীচে তালিকাভুক্ত করা হয়েছে,
২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থা
ফিনিশ উচ্চ শিক্ষা ব্যবস্থা ইউরোপীয় ক্রেডিট ট্রান্সফার সিস্টেম(ECTS) এবং সঞ্চয় পদ্ধতির উপর ভিত্তি করে তৈরি যেখানে শিক্ষার্থীদের একটি ডিগ্রি অর্জনের জন্য প্রতি সেমিস্টারে ১০ ক্রেডিট পূরণ করতে হয়।

তাইওয়ান শিক্ষার সেরা দেশ

তাইওয়ানের বিশ্ববিদ্যালয়গুলি বিভিন্ন ধরণের কোর্স অফার করে থাকে এবং ডিগ্রি কোর্সগুলি দ্বি-ভাষিকভাবে বা সম্পূর্ণরূপে ইংরেজিতে শেখানো হয়। এদেশের সরকার বিদেশী শিক্ষার্থীদের জন্য বৃত্তির একটি সিরিজও অফার করে। 

তাইওয়ানের ক্রেডিট গ্রেডিং নীতিটি উত্তর আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলির মতোই যেখানে ১টি তাইওয়ানের ক্রেডিট প্রতি সেমিস্টারে ২টি ইউরোপীয় ক্রেডিট ট্রান্সফার সিস্টেম(ECTS) ক্রেডিটের সমান। অতএব শিক্ষার্থীদের তাদের ডিগ্রি অর্জনের জন্য প্রতি সেমিস্টারে ২টি ক্রেডিট পূরণ করতে হবে।

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩ অনুসারে ফিনল্যান্ডের শীর্ষস্থানীয় কয়েকটি বিশ্ববিদ্যালয় নীচে তালিকাভুক্ত করা হয়েছে,

২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থা

সিঙ্গাপুর এর শিক্ষা ব্যবস্থা

সিঙ্গাপুর ২০২৪ সালের বিশ্বের এমন একটি দেশ যেটি বিশ্বের সেরা শিক্ষা ব্যবস্থা প্রদানের জন্য খ্যাতি অর্জন করেছে। সিঙ্গাপুরের শিক্ষা প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ বিষয়গুলি হচ্ছে এরা শিক্ষা প্রতিষ্ঠানে শৃঙ্খলা বজায় রাখে। 

এখানকার প্রতিটি বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি দুর্দান্ত এবং কোর্সগুলি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে এমনকি আন্তর্জাতিক শিক্ষার্থীরাও সহজেই বুঝতে পারে। এখানে অনার্স সহ স্নাতক ডিগ্রী অর্জনের জন্য ন্যূনতম ১৬০ ক্রেডিট প্রয়োজন।

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩ অনুসারে সিঙ্গাপুরের শীর্ষস্থানীয় কয়েকটি বিশ্ববিদ্যালয় নীচে তালিকাভুক্ত করা হয়েছে,
২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থা

স্লোভেনিয়া শিক্ষার জন্য সেরা দেশ

২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থার তালিকায় উল্লিখিত অন্যদের তুলনায় স্লোভেনিয়া অনেক ছোট একটি দেশ। তারপরেও দেশটি একটি উচ্চ-কার্যকর শিক্ষা ব্যবস্থা নিয়ে গর্ব করে। স্লোভেনিয়া একটি ইউরোপীয় ক্রেডিট ট্রান্সফার সিস্টেম অনুসরণ করে যেখানে শিক্ষার্থীদের প্রতি বছর ৬০ ক্রেডিট পয়েন্ট পূরণ করতে হয়।

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩ অনুসারে স্লোভেনিয়ার শীর্ষস্থানীয় কয়েকটি বিশ্ববিদ্যালয় নীচে তালিকাভুক্ত করা হয়েছে,

২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থা

দক্ষিণ কোরিয়ার শিক্ষা ব্যবস্থা

আমরা যখন ২০২৪ সালের বিশ্বের সেরা শিক্ষা ব্যবস্থার কথা বলি তখন আমাদের দক্ষিণ কোরিয়াকে মিস করা উচিত নয়। এটি ২০টি উন্নত শিক্ষা ব্যবস্থা সেই দেশগুলির মধ্যে একটি যা দেশের শিক্ষা ব্যবস্থার উন্নতির জন্য অনেক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এবং এখনও পর্যন্ত এটি সফল হয়েছে। 

কোরিয়ান ইউনিভার্সিটিগুলোতে ছাত্রদেরকে ডিগ্রী অর্জনের জন্য প্রতি সেমিস্টারে ১৭ থেকে ২০ ক্রেডিট পূরণ করতে হয়।

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩ অনুসারে দক্ষিণ কোরিয়ার শীর্ষস্থানীয় কয়েকটি বিশ্ববিদ্যালয় নীচে তালিকাভুক্ত করা হয়েছে,
২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থা

নরওয়ে এর শিক্ষা ব্যবস্থা

নরওয়েতে উচ্চ শিক্ষার জন্য দশটি বিশ্ববিদ্যালয়, নয়টি বিশেষায়িত বিশ্ববিদ্যালয়, ২৪টি বিশ্ববিদ্যালয় কলেজের পাশাপাশি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় কলেজের একটি পরিসর দ্বারা গঠিত। জাতীয় উচ্চশিক্ষা ব্যবস্থা বোলোগনা প্রক্রিয়া অনুসারে, স্নাতক ডিগ্রি (প্রথম চক্র, তিন বছর), স্নাতকোত্তর ডিগ্রি (দ্বিতীয় চক্র, দুই বছর) এবং ডক্টরাল ডিগ্রি (তৃতীয় চক্র, তিন বছর) এভাবে সাজানো। 

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩ অনুসারে নরওয়ের শীর্ষস্থানীয় কয়েকটি বিশ্ববিদ্যালয় নীচে তালিকাভুক্ত করা হয়েছে,
২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থা

নরওয়ে একটি ইউরোপীয় ক্রেডিট ট্রান্সফার সিস্টেম অনুসরণ করে যেখানে শিক্ষার্থীদের একটি শিক্ষাবর্ষে ৬০ ক্রেডিট সম্পূর্ণ করতে হয়।

বেলজিয়াম এর শিক্ষা ব্যবস্থা

বেলজিয়ামের শিক্ষাব্যবস্থা ভালো কিন্তু আপনাকে বিশ্ববিদ্যালয় খুঁজে নিতে হবে কারন সব বিশ্ববিদ্যালয় ইংরেজিতে শিক্ষা দেয় না। বেশিরভাগ বিশ্ববিদ্যালয় তাদের দেশীয় ভাষায় পরিচালিত হয়ে থাকে। ইউরোপের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি হল বেলজিয়াম কে ইউ লিউভেন(KU Leuven) যা ৬০০ বছরেরও বেশি পুরনো। 

অন্যান্য ইউরোপীয় দেশগুলির মতো বেলজিয়াম একটি ইউরোপীয় ক্রেডিট ট্রান্সফার সিস্টেম অনুসরণ করে যেখানে শিক্ষার্থীদের একটি ডিগ্রি অর্জনের জন্য বছরে ৬০ ক্রেডিট সম্পূর্ণ করতে হয়।  

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩ অনুসারে বেলজিয়ামের শীর্ষস্থানীয় কয়েকটি বিশ্ববিদ্যালয় নীচে তালিকাভুক্ত করা হয়েছে,
২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থা

বিশ্বের সেরা শিক্ষা ব্যবস্থা সংযুক্ত আরব আমিরাত

সংযুক্ত আরব আমিরাত (UAE) গত কয়েক বছর ধরে এমনকি ২০২৪ সালেও আন্তর্জাতিক ছাত্রদের আকর্ষণ করছে। এখানে স্নাতক ডিগ্রী, স্নাতকোত্তর ডিগ্রী, ডক্টরাল ডিগ্রী, সহযোগী ডিগ্রী এবং বৃত্তিমূলক কোর্সের মতো শিক্ষার্থীদের জন্য বেশ কয়েকটি উচ্চ শিক্ষার প্রোগ্রাম রয়েছে। এছাড়াও সংযুক্ত আরব আমিরাতে অনেক আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের শাখা রয়েছে। 

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩ অনুসারে সংযুক্ত আরব আমিরাতের শীর্ষস্থানীয় কয়েকটি বিশ্ববিদ্যালয় নীচে তালিকাভুক্ত করা হয়েছে,
২০২৪ সালের বিশ্বের শীর্ষ ২০টি দেশের উন্নত শিক্ষা ব্যবস্থা
UAE বিশ্ববিদ্যালয়গুলিতে স্নাতক প্রোগ্রাম অনুসরণকারী শিক্ষার্থীদের অবশ্যই ১২০ থেকে ১৪০ ক্রেডিট সম্পূর্ণ করতে হয়। স্নাতক প্রোগ্রাম অধ্যয়নরত শিক্ষার্থীদের অবশ্যই তাদের ডিগ্রি অর্জনের জন্য ৩০ থেকে ৪৮ ক্রেডিট পূরণ করতে হয়।

লেখকের মন্তব্য

সবশেষে বলতে পারি আপনারা যারা উচ্চশিক্ষার জন্য বিদেশে যাওয়ার পরিকল্পনা করছেন তারা ২০২৪ সালের বিশ্বের এই শীর্ষ ২০টি দেশের যেকোনো একটি বেছে নিতে পারেন। আজকের আলোচনা ভাল লেগে থাকলে আপনার পরিচিতজনদের সাথে শেয়ার করবেন আর পেইজটি ফলো করে পাশে থাকবেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url