কিভাবে গুগল জেমিনি ব্যবহার করে ইউটিউব ভিডিওগুলিকে সংক্ষিপ্ত করা যায়

কিভাবে গুগল জেমিনি ব্যবহার করে ইউটিউব ভিডিওগুলিকে সংক্ষিপ্ত করা যায় এ সম্পর্কে একটি আলোচনা আজকের পোস্টে করা হয়েছে যা আপনার দীর্ঘ ইউটিউব ভিডিও দেখার অনীহা দূর করে দেবে। এ সম্পর্কে জানতে পুরো পোস্টটি পড়ুন।

কিভাবে গুগল জেমিনি ব্যবহার করে ইউটিউব ভিডিওগুলিকে সংক্ষিপ্ত করা যায়
আপনার ইউটিউবে দীর্ঘ ভিডিও দেখাকে আরও সহজ ও সাবলিল করতে জানুন কিভাবে গুগল জেমিনি ব্যবহার করে ইউটিউব ভিডিওগুলিকে সংক্ষিপ্ত করা যায়। চলুন দেরি না করে মুল পর্বে যাওয়া যাক।

ভূমিকা

এটা স্বীকার করতেই হবে যে ইউটিউবে দেখার অনেক কিছু আছে এবং এত সময় আমাদের নেই। আমরা সবকিছু একেবারে দেখতে পারিনা আমাদের দরকার কোন ইউটিউব ভিডিও সংক্ষেপে জানার তাই আজকের এই পোস্টটি আপনার জন্য। জেমিনি আপনাকে একটি এক্সটেনশনের মাধ্যমে ইউটিউব ভিডিওগুলিকে সংক্ষিপ্ত করার সুযোগ দিচ্ছে। 


আপনার যদি পুরো প্রক্রিয়াটি পরার সময় না থাকে তাহলে জেমিনি আপনাকে একটি সংক্ষিপ্ত আকারে প্রক্রিয়াটি বর্ণনা দিচ্ছে আপনি সেটা একবার দেখে নেন। তাই আর দেরি না করে কিভাবে গুগল জেমিনি ব্যবহার করে ইউটিউব ভিডিওগুলিকে সংক্ষিপ্ত করা যায় দেখে নেয়।

মোবাইলে কিভাবে জেমিনি ব্যবহার করে ইউটিউব ভিডিওগুলিকে সংক্ষিপ্ত করব

মোবাইলে, অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা খুব সহজেই ডেডিকেটেড জেমিনি অ্যাপের মাধ্যমে ইউটিউব ভিডিওগুলিকে সংক্ষিপ্ত করতে পারবে। এর প্রক্রিয়াগুলো নিচে তুলে ধরা হল,

  • আপনি যে ইউটিউব ভিডিওটি সংক্ষিপ্ত করতে চান সেটার লিঙ্কটি কপি করুন। এরপর জেমিনি অ্যান্ড্রয়েড অ্যাপে চলে জান।
  • এখানে উপরের ডান কোণায় প্রোফাইল আইকনে চাপ দিন এবং উপলব্ধ বিকল্পগুলির তালিকা থেকে এক্সটেনশন নির্বাচন করুন। অ্যাভাইলেবেল অপশন থেকে এক্সটেনশন নির্বাচন করুন। 
  • এরপরে একেবারে নীচে ইউটিউব এক্সটেনশন টগল খুঁজে পেতে নিচে স্ক্রোল করুন। ডিফল্টরূপে এটি কারো কারো জন্য এনাবেল থাকবে। যাদের থাকবেনা তারা এনাবেল করে নিবেন। 

  • এখন, অ্যাপের হোম স্ক্রিনে ফিরে যেয়ে জেমিনি টেক্সট ফিল্ডে কপি করা লিঙ্কটি পেস্ট করুন। ভিডিও সারসংক্ষেপ করতে সেন্ড আইকনে চাপ দিন। 

  • আপনি "@" ব্যবহার করে ইউটিউব এক্সটেনশন ট্যাগ করতে পারেন। তারপর আপনি হয় লিঙ্কটি পেস্ট করবেন আর নাতও কেবল একটি নির্দিষ্ট বিষয়ে টাইপ করবেন  এরপর জেমিনি  আপনাকে এর জন্য সেরা ভিডিওগুলি দেবে।
  • এছাড়াও সারসংক্ষেপকে আরও সংকীর্ণ করতে জেমিনিতে একটি লিঙ্কের পাশাপাশি প্রম্পটও যোগ করতে পারবেন। উদাহরণস্বরূপ আপনি এটিকে একটি নির্দিষ্ট টাইম স্ট্যাম্পে ভিডিও সংক্ষিপ্ত করতে এবং ভিডিওটির একটি নির্দিষ্ট দিকে ফোকাস করতে বলতে পারেন। 

  • বেশিরভাগ iOS ব্যবহারকারীদের জন্য এটি করার প্রক্রিয়াটি একই। একমাত্র পার্থক্য হল iOS ব্যবহারকারীদের গুগল অ্যাপের মাধ্যমে জেমিনি অ্যাক্সেস করতে হবে। একবার তারা গুগল অ্যাপ থেকে জেমিনিতে সুইচ করলে ধাপগুলি একই। 

ওয়েবে জেমিনি ব্যবহার করে ইউটিউব ভিডিওগুলিকে সংক্ষিপ্তকরণ

জেমিনির ওয়েব সংস্করণটি বেশ সহজবোধ্য এবং একবার আপনি যে ইউটিউব ভিডিওটির সারসংক্ষেপ করতে চান তার URL লিঙ্কটি অনুলিপি করার পরে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন,

  • অফিসিয়াল গুগল জেমিনি  পৃষ্ঠায় যান এবং আপনার পছন্দসই গুগল অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন৷
  • একবার আপনি জেমিনি চ্যাট স্ক্রিনে অবতরণ করলে, নীচে বাম কোণে সেটিংস কগহুইলে ক্লিক করুন।
  • তারপরে পপ আপ মেনু থেকে এক্সটেনশন নির্বাচন করুন।
  • এরপরে ইউটিউব এক্সটেনশনটি খুঁজুন এবং এটি চালু করুন যদি এটি বন্ধ থাকে।
  • চ্যাট স্ক্রিনে ফিরে যান এবং টেক্সট বক্সে কপি করা  ইউটিউব ইউ আর এল (YouTube URL) পেস্ট করুন এবং Enter চাপুন বা সেন্ড আইকনে ক্লিক করুন।
  • আবার আপনি এক্সটেনশন ট্যাগ করতে পারেন, অতিরিক্ত প্রম্পট যোগ করতে পারেন এবং আরও সুনির্দিষ্ট সারসংক্ষেপের জন্য একই কৌশলগুলি চালাতে পারেন।
  • এটি সারসংক্ষেপকে ট্রিগার করবে এবং কয়েক সেকেন্ডের মধ্যে জেমিনি আপনার জন্য নির্দিষ্ট ইউটিউব ভিডিওটি ভেঙে দেবে।


 








  • আপনি যদি ওয়েব সংস্করণে "জেমিনি এই অ্যাকাউন্টের জন্য সমর্থিত নয়" বার্তাটি দেখতে পান তবে চিন্তা করবেন না।আপনি সম্ভবত জেমিনি জন্য আপনার কাজের ইমেল ঠিকানা ব্যবহার করছেন।কাজের ঠিকানাগুলির সাথে জেমিনিকে কাজ করার জন্য এই ধরনের অ্যাকাউন্টগুলির অ্যাডমিনিসট্রেটরকে জেমিনি সমর্থন সক্ষম করতে হবে।অন্যথায়, এটি কাজ করবে না। সুতরাং যেকোন ব্যক্তিগত গুগল অ্যাকাউন্টে স্থানান্তর করুন দেখবেন এটি কাজ করবে।

লেখকের মন্তব্য

আশা করি আজকের এই পোস্টের মাধ্যমে আপনি জানতে পারলেন কিভাবে গুগল জেমিনি ব্যবহার করে ইউটিউব ভিডিওগুলিকে সংক্ষিপ্ত করা যায়। যদি এই পোষ্টটি আপনাদের ভাল লেগে থাকলে আপনার প্রিয়জনদের সাথে শেয়ার করুন এবং এই পেইজটির সাথে থাকুন। আরও জানতে কমেন্ট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url